আইপিএল নিলামে ‘সাকিব চমক’

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

ফেব্রুয়ারি ০৬ ২০২১, ১২:১৪

আইপিএলের ২০২১-এর নিলামে অংশ নিতে ১ হাজার ৯৭ জন খেলোয়াড় নিবন্ধন করেছেন। এরইমধ্যে খেলোয়াড়দের ভিত্তিমূল্যও নির্ধারণ করা হয়েছে।নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় থাকছে সাকিব আল হাসানের নাম। এবারের নিলামের জন্য সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি, যা সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের জন্য নির্ধারিত। এই ক্যাটাগরিতে বাংলাদেশের অলরাউন্ডারের সঙ্গে আছেন আরও ১০ জন ক্রিকেটার। তারা হলেন- হরভজন সিং, গ্লেন ম্যাক্সওয়েল, কেদার যাদব, স্টিভেন স্মিথ, মঈন আলী, স্যাম বিলিংস, কলিন ইনগ্রাম, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয়, মার্ক উড। শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিলামের বিষয়টি নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ।

আইপিএলের এবারের নিলাম অনুষ্ঠিত হবে ১৮ ফেব্রুয়ারি, চেন্নাইয়ে। এই নিলামে তোলা হবে ১ হাজার ৯৭ জন ক্রিকেটারকে। এর মধ্যে ভারতীয় ক্রিকেটার থাকছেন ৮১৪ জন এবং বিদেশি ক্রিকেটার আছেন ২৮৩ জন। বাংলাদেশ থেকে মোট ৫ জনের নাম জমা পড়েছে। তবে সাকিব ছাড়া আর কারো নাম জানা যায়নি।

সাকিব ছাড়াও আইপিএলে প্রত্যাবর্তনের অপেক্ষায় আছেন শ্রীশান্ত। দুজনেই নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন। ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে নিষিদ্ধ হয়েছিলেন ভারতীয় পেসার শ্রীশান্ত। তবে সাকিব নিষিদ্ধ হয়েছিলেন ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে। সাকিব অবশ্য এরইমধ্যে জাতীয় দলের জার্সিতেও ফিরেছেন। কিন্তু শ্রীশান্তের সেই সুযোগ নেই বললেই চলে। এমনকি তার ভিত্তিমূল্যও ৭৫ লাখ রুপি) অনেক কম।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা ইংলিশ ব্যাটসম্যান দাভিদ মালানের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি। নিলামে দল পেলে এবার হবে তার অভিষেক আইপিএল আসর। তার সমান ভিত্তিমূল্য রাখা হয়েছে মুজিব উর রহমান, অ্যালেক্স ক্যারি, নাথার কোল্টার-নাইল, টম কারেন, অ্যালেক্স হেলস, আদিল রশিদের মতো তারকাদের।

অন্যদের মধ্যে অ্যারন ফিঞ্চ, উমেশ যাদব, হনুমা বিহারী, মার্নাস লাবুশানে এবং শেলডন কোট্রেলের ভিত্তিমূল্য ১ কোটি রুপি। নিলামে অংশ নেওয়ার জন্য সবচেয়ে বেশি ৫৬ জন খেলোয়াড় নিবন্ধন করেছেন ওয়েস্ট ইন্ডিজ থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ জন অস্ট্রেলিয়ার। এরপর আছে যথাক্রমে- দক্ষিণ আফ্রিকা (৩৮), শ্রীলঙ্কা (৩১), আফগানিস্তান (৩০), ইংল্যান্ড (২৯), সংযুক্ত আরব আমিরাত (৯), নেপাল (৮), স্কটল্যান্ড (৭), বাংলাদেশ (৫)। এছাড়া যুক্তরাষ্ট্র, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডের ২ জন করে এবং নেদারল্যান্ডস থেকে একজন খেলোয়াড় নিবন্ধন করেছেন।


ব্রেকিং নিউজ