১ বছর পর মঞ্চে আসছেন চমক তারা

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

মার্চ ১৪ ২০২১, ০৯:৩৫

বিশ্বব্যাপী করোনাকালীন ব্যাপক প্রাদুর্ভাবের কারণে বিশ্বই থমকে গিয়েছিল। কিন্তু এখন একটু একটু করে সারা বিশ্বর সব কার্যক্রম স্বাভাবিক হতে শুরু করেছে। করোনার প্রাদুর্ভাব থাকার পরও বাংলাদেশে সব কাজ এখন স্বাভাবিকভাবেই চলছে। সাংস্কৃতি অঙ্গনে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে অনেক আগেই। স্বাস্থ্যবিধি মেনে অনেকেই নাটক, চলচ্চিত্র নির্মাণ করছেন। মঞ্চনাটকও এখন নিয়মিত মঞ্চস্থ হচ্ছে। সেই ধারাবাহিকতায় আগামী ২৫ মার্চ রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যায় ‘কালরাত্রি’ নাটকটির মঞ্চায়ন হবে।

এই নাটকের গল্পের প্রধান দুটি কেন্দ্রীয় চরিত্রের একটিতে অভিনয় করছেন চমক তারা। মঞ্চ নাটকের যারা নিয়মিত দর্শক তারা মঞ্চে চমক তারার অনবদ্য অভিনয়ে মুগ্ধ হয়েছেন। ‘কালরাত্রি’র কাহিনী সংক্ষেপ এমন- রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণিপশার মানুষ সব স্বার্থকে ভুলে এককাতারে এসে দাঁড়িয়েছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশেপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। উল্লিখিত গল্পের নাট্যকাঠামো ‘কালরাত্রি’। একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অনুপ্রাণিত করছেন লড়াইয়ে নামতে। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায়, সে রাতের বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র আর তার সাথে ছিলেন একজন শিক্ষক। সব এসে দাঁড়ায় এক স্থানে।

মুক্তিযোদ্ধা ও তার পথপ্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল এর কথাই বলা হয়েছে নাট্যকাহিনীতে। ‘কালরাত্রি’ পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছে ড. তানভীর আহমেদ সিডনি ও নির্দেশনায় ওয়াহিদুল ইসলাম। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে চমক তারা বলেন, ‘এক বছরেরও বেশি সময় পর আবারো মঞ্চে উঠব, ভাবতেই ভীষণ ভালো লাগছে। কারণ, করোনাকালীন সময়ে অনলাইনে মঞ্চনাটকে অংশগ্রহণ করলেও সরাসরি মঞ্চে উঠে অভিনয় করা হয়নি। কিন্তু এবার বিরতির পর আবারো মঞ্চে উঠব, তাই নিজের ভেতরেই ভীষণ ভালোলাগা কাজ করছে। আর কালরাত্রিতে অভিনয় করতে গিয়ে দায়িত্ব নিয়েই আমি আমার চরিত্রটি ফুটিয়ে তোলার চেষ্টা করি। কারণ, এটি একটি বাস্তব চরিত্র। আশাকরি দর্শক কালরাত্রি দেখতে আসবেন।’ নাটকটিতে আরো যারা অভিনয়ে আছেন তারা হলেন- শাখাওয়াত হোসেন শিমুল, রোজা, মো: ইমরান খান, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, জবা, জিতু, জীবন, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, প্রান্ত, শোভন, সবুজ, মশিউর রহমান, সৈয়দা শামছি আরা সায়েকা।


ব্রেকিং নিউজ