কাউকে জোর করে টিকা দেয়া হবে না

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

জানুয়ারি ২৬ ২০২১, ১৯:০৮

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের জন্য ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে বুধবার (২৭ জানুয়ারি) থেকে প্রাথমিক করোনার টিকা দেওয়ার কাজ শুরু হবে। এছাড়া সারাদেশে একযোগে করোনা টিকাদান শুরু হবে আগামী ৭ ফেব্রুয়ারি।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘টিকা নেয়াটা যার যার ব্যক্তিগত স্বাধীনতা। জোর করে আমরা কাউকে টিকা দেব না। আমরা আহ্বান জানাব টিকা নেয়ার জন্য। কারণ করোনাভাইরাস প্রতিরোধে টিকা কার্যকর ব্যবস্থা। টিকার জন্য তো আমরা উদগ্রীব ছিলাম। কাজেই আমি আহ্বান করবো, আপনারা যারা আগ্রহী তারা টিকা নিতে আসবেন।’ মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনার টিকা সংরক্ষণাগার ও প্রস্তুতি দেখতে পরিদর্শনে এসে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

কারা টিকা নিতে পারবে আর কারা নিতে পারবে না সে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘আইসিটি মন্ত্রণালয় থেকে অ্যাপস তৈরি করা হয়েছে। অ্যাপসের মাধ্যমে কারা টিকা নিতে পারবে আর কারা টিকা নিতে পারবে না তা জানা যাবে। যাদেরকে আমরা টিকা দিতে চাচ্ছি। অর্থাৎ বয়স যদি আমরা হিসাব করি, ৫৫ বছর বয়সের ওপরে যারা আছেন তারা নিবন্ধন করতে পারবেন। আর যারা ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশবাহিনীর সদস্য ও গণমাধ্যমের কর্মী তারাও নিবন্ধন করতে পারবেন। গর্ভবতী মা ও অনেক অসুস্থ ব্যক্তি সেখানে নিবন্ধন করতে পারবেন না।’

অ্যাপস সম্পর্কে জানতে চাইলে জাহিদ মালেক বলেন, ‘যদিও অ্যাপসের টেকনিক্যাল বিষয়ে আমার পুরোপুরি এখনো জানা নেই। তবে যতটুকু জানি, যারা অ্যাপসের গাইডলাইন মেনে টিকা নিতে নিবন্ধন করবে বা নিবন্ধন করতে সক্ষম হবে তারা সবাই টিকা পাবে।’ এছাড়া তিনি এ বিষয়ে বিরূপ প্রচার-প্রচারণা না করে সবাইকে টিকা নেয়ার অনুরোধও জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা রোগীর চিকিৎসায় রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল সবচেয়ে ভালো করেছে। তাই প্রধানমন্ত্রীর পছন্দে এ হাসপাতালে প্রথম করোনা টিকাদান কার্যক্রম শুরু করা হবে। বুধবার (২৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৩ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন। কাল ২৫ জনকে করোনা টিকা দেওয়া হবে। ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, পুলিশ ও আর্মি এদের মধ্যে যারা টিকা পাবেন তাদের ৫ জনের টিকা দেওয়া দেখবেন প্রধানমন্ত্রী।


ব্রেকিং নিউজ