সোহেল তালুকদারের এগিয়ে যাওয়ার গল্প

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

জানুয়ারি ২৭ ২০২১, ১৩:২০

নাট্যনির্মাতা সোহেল তালুকদার। নিয়মিত নাটক নির্মাণ করছেন তিনি। চলতি ধারাবাহিক একুশে টেলিভিশনের জনপ্রিয় তারকাবহুল ধারাবাহিক নাটক ‘ভ্যাজাইল্লা গ্রাম’। প্রতি সপ্তাহে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার রাত ৮.৩০ এ নাটকটি প্রচার হয়। প্রচারের অপেক্ষায় ধারাবাহিক নাটক ‘ভেড়া পাত্র চাই’। একক নাটকের মধ্যে রয়েছে আল মনসুরের রচনায় ‘কিপটা দ্যা গ্রেট’, ভালোবাসা দিবসে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় আসছে প্রবীর দত্তর রচনায় ‘লাভ ইউ জান’, মোস্তাফিজুর রহমান এর ‘এ্যাটেম টু বিয়ে’ ও সানিয়াত কবির বাবুর ‘চাকরীর ফাঁদে’। সোহেল এর মিডিয়ায় শুরুটা হয় ১৯৯৮ সালে হাসান জুয়েল এর হাত ধরে সহকারী চিত্রগ্রাহক হিসেবে। তারপর চিত্রগ্রাহক হিসেবে কাজ শুরু করেন। এরপর অনেক গুণী নির্মাতাদের সাথে কাজ করেছেন। তার মধ্যে রয়েছে প্রয়াত হুমায়ূন আহমেদ, আবুল হায়াত, মামুনুর রশীদ। হুমায়ূন আহমেদ এর সর্বশেষ ‘পিপিলিকা’র চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন সোহেল।

সোহেল তালুকদার বলেন, আমার একটা স্বপ্ন এজেন্সি করব। স্বপ্নটা পূরণ করার জন্য অনেকের পিছনে ছুটেছি কোন লাভ হয়নি। তারপর ক্যামেরা কিনলাম সেখানেও লস খেলাম এভাবে একা একা চলতে থাকি। একটা সময় মনে হলো নির্মাণে আসব তখন থেকে নির্মাণ যাত্রা শুরু। প্রথম নাটক নির্মাণ করি ২০১৮ সালে। নাম ‘প্রপোজ’। এতে মীর সাব্বির, অহনা, সিদ্দিক ও পীরজাদা হারুন অভিনয় করেন। এভাবেই শুরু তারপর শুধু এগিয়ে যাওয়ার পালা। এ পর্যন্ত দেড় ডজনের অধিক নাটক নির্মাণ করেছি। সামনে বেশ কিছু কাজের পরিকল্পনা চলছে। করোনার কারণে কিছু কাজের পরিকল্পনা বাতিল করতে হয়। যতদিন দর্শক চাইবে চলতি ধারাবাহিক ‘ভ্যাজাইল্লা গ্রাম’ আনলিমিটেড চলবে। সবার প্রচেষ্টায় ভালো একটি কাজ নির্মাণ হয়। সামনেও দর্শককে আরও ভালো কাজ উপহার দেওয়ার চেষ্টা থাকবে।

সোহেল আরও বলেন, সবারই স্বপ্ন থাকে চলচ্চিত্র নির্মাণের। আমারও স্বপ্ন আছে চলচ্চিত্র নির্মাণে আসার। করোনার সংক্রমণ শেষ হলেই চলচ্চিত্র নির্মাণ করব। পাশাপাশি ওয়েব সিরিজ নির্মাণের চিন্তা আছে। শৈশব থেকে গানেও পারদর্শী সোহেল। ১০ বছর আগে নিজের গাওয়া অ্যালবামও বের করেন তিনি। অ্যালবামের নাম ‘সোনা বন্ধু’। তার কয়েকটি গান ইউটিউবে কয়েক মিলিয়ন ভিউ ছাড়িয়েছে। তারপর ব্যস্ততার কারণে গানে আর সময় দেওয়া হয়নি। মূলত শিল্পী হওয়ার বাসনা নিয়ে সোহলে তালুকদার এর মিডিয়ায় আসা। ছিল অডিও ক্যাসেটের ব্যবসা। হঠাৎ ক্যাসেটের বাজারে ধস নামলে পেশা বদল করেন। চিত্রগ্রাহক থেকে ঝুঁকেন নির্মাণে। এখন পরিচালনা নিয়েই তার সকল কর্ম পরিকল্পনা।


ব্রেকিং নিউজ