প্রযোজক সমিতির বর্তমান কমিটি বিলুপ্ত, প্রশাসক বহাল

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

জানুয়ারি ২৯ ২০২১, ১১:২৬

হাইকোর্টের আদেশ অমান্য করে নির্বাচন এবং সংগঠন বিরোধী কাজের অভিযোগ প্রমাণিত হওয়া বাণিজ্যিক মন্ত্রণালয়ের নির্দেশে বিলুপ্ত হয় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী কমিটি। সেখানে উপ-সচিব পদমর্যাদার খন্দকার নূরুল হককে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছিলেন মন্ত্রণালয়। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। পাশাপাশি স্থগিত প্রশ্নে রুলও জারি করেছেন আদালত। গত বছরের ৮ ডিসেম্বর সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত ৭ জানুয়ারি পর্যন্ত স্থগিত করে হাইকোর্ট। এদিকে, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির বর্তমান কমিটি বিলুপ্ত করে প্রশাসক নিয়োগ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চ।  বৃহষ্পতিবার আদেশ দেওয়া হয়। এ আদেশের ফলে গত ৯ ডিসেম্বর নেওয়া সাধারণ সভার সিদ্ধান্ত বাতিল হয়ে গেল।

সমিতির কার্যনিবাহী কমিটির নির্বাচন বিষয়ে মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে নির্বাচনে প্রার্থী হয়ে সভাপতি খোরশেদ আলম খসরু ও সাধারণ সম্পাদক পদে সামসুল আলম নির্বাচিত হয়েছেন বিষয়টির সত্যতা রয়েছে। সেহেতু, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি-এর ২০১৯-২০২১ কার্যনির্বাহী পরিষদের কমিটি বাতিল করে উক্ত সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা এবং নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক খন্দকার নূরুল হক, উপসচিব, বাণিজ্য মন্ত্রণালয়কে বাংলাদেশ প্রযোজক ও পরিবেশক সমিতির প্রশাসক নিয়োগ করা হলো।

তিনি দায়িত্ব গ্রহণের ১২০ (একশত বিশ) দিন সময়ের মধ্যে সংগঠনের দৈনন্দিন কাজ পরিচালনাসহ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তরপূর্বক এ মন্ত্রণালয়কে অবহিত করবেন। এদিকে জায়েদ খানের কাজে কোন বাঁধা নেই বলে পৃথক আদেশ দেয়া হয়। এতে বলা হয়- প্রযোজক সমিতির সদস্যপদ সাময়িকভাবে বাতিল করার বিষয়টি যুক্তিসংগত প্রতীয়মান হয়নি। ছবি নির্মাণ ও অভিনয়ের ক্ষেত্রে বাঁধা না দেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।


ব্রেকিং নিউজ