মিয়ানমারের সাথে যোগাযোগ করা যাচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

অনলাইন ডেস্ক

ফেব্রুয়ারি ০৩ ২০২১, ১৮:০৫

মিয়ানমারের সাম্প্রতিক অভ্যুত্থানের ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে তাদের সাথে যোগাযোগ করা যাচ্ছে না। এ অবস্থায় ঝুলে গেছে ৪ ফেব্রুয়ারি জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠকও। বিকল্প উপায় হিসেবে চীনের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে বাংলাদেশ।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জানান, নিরাপত্তা পরিষদে ভেটো দেওয়ার পরও এখন রোহিঙ্গা সংকটে এখন চীনের ওপর আস্থায় রাখছে বাংলাদেশ। তিনি বলেন, চীনের মাধ্যমে মিয়ানমারের সাথে যোগাযোগ রক্ষা করছে বাংলাদেশ। কারণ দেশটির সাথে সরাসরি যোগাযোগ করা যাচ্ছে না। আশা করা হচ্ছে মিয়ানমারের বন্ধু চীন একটি উপায় খুঁজে বের করবে।

ভিন্ন এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের বন্ধু রাষ্ট্র বিশেষ করে পশ্চিমা অনেক দেশ শঙ্কা করছে মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে ওপর থেকে আবারও নতুন করে আসতে পারে রোহিঙ্গারা। কিন্তু তাদের গ্রহণ করবে না বাংলাদেশের জনগণ। এ জন্য সীমান্তে কড়াকড়ি বাড়ানো হয়েছে৷ মিয়ানমারের নতুন সরকারকে বাংলাদেশ স্বাগত জানায়নি, তবে তাদের সাথে প্রত্যাবাসন নিয়ে কাজ করতে প্রস্তুত ঢাকা। সূচির মুক্তি কিংবা মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশ কোনো প্রতিক্রিয়া জানাবে না বলেও জানান মন্ত্রী।


ব্রেকিং নিউজ